James Bond

করোনাভাইরাসের গেরোয় ‘নট টাইম টু ডাই’, এখনই মুক্তি পাচ্ছে না জেমস বন্ডের ছবি

জেমস বন্ডের নতুন সিনেমা আসছে, এই খবর শুনলে আনন্দ হওয়াটাই স্বাভাবিক। তবে চারিদিকে এত বিপর্যয়ে সেই আনন্দ তেমন ছুঁতে পারছে না। এর মধ্যেই খবর পাওয়া গেল করোনাভাইরাসের দাপটে মুক্তির অপেক্ষায় থাকা ‘নট টাইম টু ডাই’ আপাতত ক্যানবন্দি হয়ে ঠান্ডা ঘরে চলে যাচ্ছে। আগামী নভেম্বরের আগে মু্ক্তির সম্ভাবনা



ঠিক ছিল আগামী ৩১ মার্চ লন্ডনে হবে জেমস বন্ড অভিনীত ‘নট টাইম টু ডাই’ ছবির প্রিমিয়ার। তারপর এপ্রিলেই বিশ্বজুড়ে রাজ করবে জেমস বন্ড। ভাল ব্যবসাও দেবে। তবে সে আশায় আপাতত ছাই পড়েছে। কেননা করোনা ত্রাসে ক্রমশ বাড়ছে মৃত্যুমিছিল। ৭০টি দেশে আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে ৯৫ হাজার। একেবারে জরুরি অবস্থা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে ‘নট টাইম টু ডাই’ মুক্তি পাওয়ার কোনও অর্থই হয় না, বলে মনে করছেন ছবির প্রযোজক মাইকেল জি উইলসন ও বারবারা ব্রকলি।



বৃহস্পতিবার এক টুইট বার্তায় তাঁরা জানিয়েছেন, করোনাত্রস্ত বিশ্বের সিনেমা শিল্পের পরিস্থিতি যাচাই করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই আগামী ৩১ তারিখ নয়, চলতি বছরের নভেম্বরে মুক্তি পাবে জেমস বন্ডের বহু প্রতিক্ষীত সিনেমা ‘নট টাইম টু ডাই’। মূলত সিওভাইডি-১৯ গোটা বিশ্বে মহামারীর চেহারা নেওয়াতেই এই কিংবদন্তী প্রযোজনা সংস্থা এহেন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। গত বছর ডিসেম্বরে প্রথম চিনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসের সন্ধান মেলে। সেখানেও মৃতের সংখ্যা ৩ হাজার ২০০। বিশ্বজুড়ে আক্রান্ত প্রায় লাখের কোঠায় বলা চলে। এখনও পর্যন্ত ৭০টি দেশে ছড়িয়েছে করোনার সংক্রমণ। আরও পড়ুন- বান্ধবীকে ইমপ্রেস করতে স্কুভা ডাইভিংয়ে প্রোপোজ, ঝিনুকের খোল থেকে বেরিয়ে এল এনগেজমেন্ট রিং (দেখুন ভিডিও)



করোনার থাবা থেকে বাঁচতে বিশ্বের বড় বড় অনুষ্ঠানও এখন বন্ধ রাখা হয়েছে। ফুটবল ম্যাচ, কার্নিভ্যাল, কনসার্ট, জেনেভা মোটর শো, সবকিছু আপাতত স্থগিত থাকছে। তালিকায় রয়েছে লন্ডন বইমেলাও। লন্ডন বইমেলা বিশ্বের সর্ববৃহৎ বইমেলা। চলতি বছরে যা ১০-১২ মার্চে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বুধবার আয়োজকদের তরফে জানিয়ে দেওয়া হয় এবছরে আর লন্ডন বইমেলা হচ্ছে না।



এদিকে ব্রিটেনেই করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৮৫, তবে এখনও পর্যন্ত মৃত্যুর কোনও খবর নেই। সরকারি তরফে কোনও অনুষ্ঠান বন্ধের নির্দেশিকা জারি হয়নি। তবে ভাইরাস সংক্রমণের গতিপ্রকৃতি যেভাবে ঊর্ধ্বমুখী হচ্ছে তাতে যেকোনও মুহূর্তে তা জারি হতে পারে। “নট টাইম টু ডাই” আসলে কাল্পনিক ব্রিটিশ গুপতচর জেমস বন্ডের ২৫ তম অধ্যায়। যেখানে বন্ড অবসরের পর পুরনো বন্ধু তথা সিআইএ এজেন্ট ফিলিক্স লাইটারের অনুরোধে জামাইকাতে ছুটি কাটাতে গিয়েছেন। জেমস বন্ডের ভূমিকায় চিরাচরিত ড্যানিয়েল ক্রেগ। যতদূর শোনা যাচ্ছে জেমস বন্ড হিসেবে ড্যানিয়েলের শেষ ছবি হতে চলেছে এই “নট টাইম টু ডাই”। আরও পড়ুন- এই দেশে ট্রেন, ট্রাম ও বাস চড়তে গেলে লাগবে না ভাড়া, কিন্তু কেন?



এদিকে করোনার গেরোতে গতমাসেই ড্যানিয়েল ক্রেগ তাঁর বেজিং সফর বাতিল করেন। প্রথমে সেখানেই ছবির প্রিমিয়ার হওয়ার কথা ছিল, সঙ্গে ছবির প্রচারও। সেখানে হলিউডি ব্লক বাস্টারের বড় বাজার রয়েছে। জেমস বন্ডের ছবির জনপ্রিয়তা আকাশ ছোঁয়া। আর জনসংখ্যার প্রায় এক বিলিয়নেরও বেশি লোক সিনেমাপ্রেমী। দিনে দিনে সেখানে হলিউডি সিনেমার জনপ্রিয়তা বেড়েই চলেছে। কিন্তু কী আর করা যাবে, চিন হল করোনাভাইরাসের আঁতুড় ঘর।



বলা বাহুল্য, জেমস বন্ড অভিনীত শেষ মুক্তিপ্রাপ্ত ছবি “স্পেকটার” ২০১৫-তে আসে। সেই সময় চিনে টুডি ছবি হিসেবে “স্পেকটার” রেকর্ড গড়েছিল। সিনেমা সংক্রান্ত ম্যাগাজিন রিপোর্ট অনুসারে সেসময় সারা বিশ্বে ৮৮০ মিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা দিয়েছে এই ছবি। এবারও যে সেই রেকর্ড ভাঙবে তাতে সন্দেহ নেই। কিন্তু এমন করোনাত্রস্ত পরিবেশে “নট টাইম টু ডাই” মুক্তি পেতে পারে না। তাই বন্ডপ্রেমীদের আগামী নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।

Post Author: bongmag

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।