Mask Parotta

Mask Parotta: জনসচেতনতা বাড়াতে রেস্তরাঁয় বিকোচ্ছে মাস্ক পরোটা, কোথায় জানেন?

মহামারী করোনাভাইরাসের থাবায় কাঁপছে গোটা বিশ্ব। ভারতে হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ সচেতনতা বাড়াতে মাদুরাইয়ের এক রেস্তরাঁতে তৈরি হল করোনা দোসা (Corona Dosa), করোনা বড়া (Corona bonda) ও মাস্ক পরোটা (Mask Parotta)। তামিলনাড়ুতে করোনা আক্রান্তের সংখ্যা লক্ষাধিক। প্রতিদিন নতুন রোগীর সংখ্যা চিন্তা বাড়িয়েছে প্রশাসনের। এই পরিস্থিতিতে জনসচেতনতা বাড়াতে নিজেদের কাজের মধ্যে দিয়েই উদ্যোগ নিল মাদুরাইয়ের এক রেস্তরাঁ।

Corona Dosa
করোনা দোসা (Photo Credits: Twitter)

সেখানে কাস্টমারকে পরিবেশন করা হল মাস্ক পরোটা (Mask Parotta), করোনা দোসা (Corona Dosa) ও করোনা বড়া (Corona bonda) । যাতে সংক্রমণ থেকে বাঁচতে সকলে নিরাপদে থাকেন, বাড়িতে থাকেন, কাজের জন্য বাইরে বেরলে অবশ্যই মাস্ক পরেন। সঙ্গে অবশ্যই সামাজিক দূরত্বও বজায় রাখতে হবে। রাজ্যের সংক্রমণ পরিস্থিতি দেখে মাদুরাইয়ের এই রেস্তরাঁ মাস্কের আকারে পরোটা (Mask Parotta) বানাচ্ছে। সঙ্গে করোনা দোসা (Corona Dosa) । করোনা বড়াও (Corona bonda) রয়েছে।


Mask Parotta বাড়ি বসেই পাবেন

এই করোনা দোসা (Corona Dosa), করোনা বড়া (Corona bonda) বা মাস্ক পরোটা (Mask Parotta) আদৌ সুস্বাদু কিনা তা আমরা জানি না। তবে মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে এই কাজ যে জনসচেতনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে সে বিষয়ে কোনও সন্দেহ নেই। যাঁরাই এই পরিস্থিতিতে রেস্তরাঁয়া বিপদ এড়িয়ে খেতে যাচ্ছেন, তাঁরাও করোনা দোসা (Corona Dosa), করোনা বড়া বা মাস্ক পরোটার (Mask Parotta) ছবি তুলছেন। তাঁদের সূত্রে সেই ছবি ছড়িয়ে পড়ছে সোশ্যাল মিডিয়ায়।





ফের যখন দেশে করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী, তখন টুইটার জুড়ে প্লেটে সজ্জিত করোনা দোসা (Corona Dosa), করোনা বড়া ও মাস্ক পরোটার (Mask Parotta) ছবি ভাইরাল হবে, এটাই স্বাভাবিক। মন্দিরের শহর মাদুরাই। করোনাভাইরাস সংক্রান্ত সচেতনতা বাড়াতে সেখানকার সবথেকে নামী রেস্তরাঁর চেন এই করোনা দোসা (Corona Dosa), করোনা বড়া (Corona bonda) ও মাস্ক পরোটা (Mask Parotta) তৈরি করছে। রেস্তরাঁর মালিক কেএল কুমারের মস্তিষ্ক প্রসূত এই আইডিয়া একদিনের মধ্যেই কাস্টমারদের মধ্যে হিট করেছে।


রেস্তরাঁ মালিক কেএল কুমার জন সচেতনতা বাড়াতে রেস্তরাঁর মেনুতেই আনলেন ফিউশন। তৈরি হল করোনা দোসা (Corona Dosa), করোনা বড়া (Corona bonda), মাস্ক পরোটা (Mask Parotta)। মাস্কের আকৃতিতে পরোটা তৈরি করা বেশ কষ্টকর। তবে এই কাজে আনন্দও আছে রেস্তরাঁয় খেতে আসা মানুষের মনে ঢুকিয়ে দেওয়া হল আজকের দিনে মাস্ক কতো জরুরি। মিস্টার কুমার দেখেন এত বিপদ চোখে দেখেও বহু মানুষ এখনও মাস্ক ছাড়াই রাস্তা ঘোরাঘুরি করছে। এদের মধ্যে অনেকে আবার খাবারের ডেলিভারি নিতে রেস্তরাঁতেও আসছেন। আরও পড়ুন-COVID-19 Outbreak In Timbuktu: পৃথিবীর শেষপ্রান্ত টিম্বাকটুতে এবার করোনাভাইরাসের থাবা

Mask Parotta-য় সচেতনতা

জানা গিয়েছে, এই মাস্ক পরোটা বাড়িতে বসেই অর্ডার করতে পারেন। দুটো মাস্ক পরোটার (Mask Parotta) একত্রে মূল্য ৫০ টাকা। খাবার ডেলিভারির যেসব অ্যাপ রয়েছে সেখান থেকে গ্রাহকরা এই মাস্ক পরোটা (Mask Parotta), করোনা দোসা (Corona Dosa), করোনা বড়ার (Corona bonda) অর্ডার করতে পারেন।


Mask Parotta
মাস্ক পরোটা (Photo Credits: Twitter)

রেস্তরাঁর মালিক সাংবাদিকদের বলেন, মাদুরাইয়ের বহু লোক এখনও মাস্কের ধারে কাছে যাচ্ছেন না। তবে তাঁরা পরোটা যে ভালবাসেন তাতে কোনওরকম সন্দেহ নেই। সেকারণেই এই দুয়ে দুয়ে চার করার চেষ্টায় আছেন তিনি। মাস্ক না পরে মাস্ক পরোটার (Mask Parotta)অর্ডার করলেন। খাওয়ার পর তাঁর মনে হতে পারে, রেস্তরাঁ কর্তৃপক্ষ কাস্টমারের সুস্থতার কথা ভেবেই এমন আকারের পরোটা তৈরি করিয়েছেন। তখন হয়তো তিনি সচেতন হবেন। নিজে মাস্ক পরবেন, বাকিদেরও মাস্ক পরে করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার পরামর্শ দেবেন।

এই মাস্ক পরোটা (Mask Parotta) নিঃসন্দেহে অভিনব। তবে তালিকায় রয়েছে করোনা বড়া (Corona bonda) ও করোনা দোসাও (Corona Dosa)। একেবারে কোভিড ভাইরাস যেমনটা দেখতে অন্তত সোশ্যাল মিডিয়া সংবাদ মাধ্যমে আমরা যে ছবিটি দেখতে পাই। ঠিক সেই আকৃতির করোনা বড়া (Corona bonda) ও করোনা দোসা (Corona Dosa) বিক্রি করছে ওই রেস্তরাঁ।

corona dishes
করোনা বড়া, করোনা দোসা ও মাস্ক পরোটা (Photo Credits: Twitter)

পেটে ছুঁচোয় ডন মারছে? ক্ষুধার্ত? তবুও করোনাভাইরাস থেকে বাঁচতে মানুষকে বাড়িতেই থাকতে হবে। তাহলেই নিরাপদ। লকডাউনের কড়াকড়ি উঠতেই মাদুরাইতে প্রতিদিন চোখে পড়ার মতো হারে করোনা সংক্রমণ বাড়ছে। এখন সংক্রমণ রুখতে যে কোনও রকমের সচেতনতার বার্তা চলতে পারে। তাহলে সেখানে প্রিয় খাবার থেকেই কেন বার্তা আসবে না। আর আমরা সচেতন হব না? তাই মন চাইলে আজই অর্ডার করে ফেলুন করোনা বড়া (Corona bonda), করোনা দোসা (Corona Dosa) ও মাস্ক পরোটা (Mask Parotta)। সোশ্যাল মিডিয়া তো আছেই, কেমন লাগল জানতে ভুলবেন না। আরও পড়ুন-Chili Chicken Recipe: রেস্তরাঁ স্টাইলে বাড়িতে বানিয়ে ফেলুন লোভনীয় চিলি চিকেন



ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ৪২ হাজার ছাড়িয়েছে। সমীক্ষা রিপোর্ট বলছে ভাইরাস তৈরি না হলে আগামী ফেব্রুয়ারিতেই দেশে নিত্য করোনায় আক্রান্ত হবে প্রায় তিন লাখ লোক। আমেরিকা ব্রাজিলকে ফেলে সংক্রমণের তালিকায় শীর্ষে চলে আসবে ভারত। তাই আজ থেকে করোনা বড়া (Corona bonda), করোনা দোসা (Corona Dosa) ও মাস্ক পরোটা (Mask Parotta) দিয়েই শুরু হোক সচেতনতা।

Post Author: bongmag

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।