Bengali Steamed Egg Recipe

Bengali Steamed Egg Recipe: ধোঁয়া ওঠা গরম ভাতের সঙ্গে পাতে থাকুক ডিম ভাঁপা

ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe) খেয়েছেন? ঝালে ঝোলে অম্বলে খেতে করা না ভাল লাগে। পেঁয়াজ, রসুন দিয়ে আচ্ছা করে কষিয়ে ডিমের কারি আমাদের ভারি প্রিয়। কিন্তু উইকএন্ডে মানেই পাত পেড়ে সবসময় মাংসভাত খেতে হবে এমনটারও তো কোনও মানে নেই। মোগলাই খানার পরম্পরা ছেড়ে মাঝেমধ্যে তো স্বাদ বদলানো যেতেই পারে।

বর্ষার মরশুমে ইলিশ রানিকে ঘরে আনতে বাঙালির কোনও কার্পণ্য নেই। তাতে পকেট কালি হয় তো হোক না। তেল খাবে, রসা খাবে, ভাঁপাও খাবে। কিন্তু এই দুর্মূল্যের বাজারে যদি ইলিশের বদলে একদিন ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe) খেয়ে দেখি, তাতে তো আপত্তি নেই। এমনিতেই ডিম সুষম খাদ্য। একবার অন্তত এক্সপেরিমেন্টের আদলেই ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe) করে দেখতে পারেন। হলফ করে বলতে পারি, খাওয়ার পর আপনাকে হাত চাটতে হবেই। আসছে রবিবার দুপুরে ডিমভাঁপা করতে হলে এই বেলা রেসিপিটা জেনে নেওয়াই ভাল। আরও পড়ুন-Chicken Curry: রবিবারের দুপুরে পাতে থাকুক মুর্গ রেশমকারি

Bengali Steamed Egg Recipe উপকরণ:

চারটে ডিম

আধ চা চামচ সাদা সর্ষে

আধ চা চামচ কালো সর্ষে

দেড় চা চামচ পোস্ত

তিনটে কাঁচা লঙ্কা

২ টেবিল চামচ সর্ষের তেল

স্বাদ মতো নুন ও চিনি

Bengali Steamed Egg Recipe প্রণালী:

ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe) খাবেন, বাড়িতে চারটি প্রাণীর বাস। তাই প্রথমেই চারটে ডিম সিদ্ধ করে নিন। সিদ্ধ হয়ে গেল ডিম ঠান্ডা করে নিয়ে খোসা ছাড়িয়ে রাখুন। ভাঁপা হচ্ছে তাই তেলে ভাজার কোনও প্রশ্নই নেই। বরং ছুরি দিয়ে ডিমের চারদিকে সামান্য করে চিরে দিতে পারেন। ভাঁপে রান্নার সময় ডিমের ভিতরে কুসুম ছুঁয়ে মশলা ঢুকবে। স্বাদটা আরও ভাল হবে। এবার একটা তলাটা সমান দেখতে এমন টিফিন কৌটো নিন। অবশ্যই সেটি স্টিলের হতে হবে। এক ফাঁকা দুইরকম সর্ষে এক সঙ্গে বেটে নিন। দেড় চা চামচ পোস্তও বাটতে হবে। এই সঙ্গে আগে থেকে নেওয়া তিনটি কাঁচা লঙ্কাও বেটে নিতে হবে। এবার তিনরকম বাটা মশলা একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। মশলার পেস্টটি ওই শুকনো টিফিন কৌটোতে দিয়ে দিন।

ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe) বানাবেন, এবার তো স্বাদমতো নুন ও চিনি দিয়ে সবটা ভাল করে মিশিয়ে নিন। তারপর আগের থেকে সিদ্ধ করে রাখা চারটে ডিম ওই সর্ষে পোস্তর মিশ্রণের মধ্যে দিয়ে ভাল করে মাখিয়ে নিন। খেয়াল রাখবেন ডিম চারটে যেন মশলার মধ্যে পুরোপুরি ডুবে থাকে। আর ডিমের ভিতরে যেন সর্ষে পোস্তর স্বাদ  পৌঁছে যায়। মাখা সম্পূর্ণ হয়েছে। উপর থেকে দুই ডেবিল চামচ সর্ষের তেল ডিম মাখার মধ্যে ছড়িয়ে দিন। এবার টিফিন কৌটোর ঢাকান এঁটে দেন। আরও পড়ুন-Katla Fish Recipe: বাড়িতেই ফাইন ডাইনিং, বানিয়ে ফেলুন কাতলা মাছের মনোহরা

ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe) বানানোর জন্য গ্যাস ওভেনই যথেষ্ট। ওভেন জ্বালিয়ে তাতে কড়া বসিয়ে দিন। মাঝারি উচ্চতায় জল দেবেন। এরপর জলের মধ্যে একটা স্ট্যান্ড বসিয়ে দিন। জল ততক্ষণে গরম হয়ে গেলে স্ট্যান্ডের উপরে ডিম মাখা ভর্তি টিফিন কৌটোটি রেখে দিন। এবার উপর থেকে কড়ার ঢাকাটা আটকে দিন। মিনিট ২০ রান্না হতে দিতে হবে।

egg bhanpa
 ডিম ভাঁপা (Photo Credits: bongmag.com)

ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe) রান্না করছেন তাই সঙ্গে যদি ফুরফুরে বাসমতী চালের ভাত হয় তো কথাই নেই। এই ২০ মিনিটে সেটিও তো রেডি করতে হবে। যাইহোক ভাত হয়ে গিয়েছেয ২০ মিনিটের সময়ও কেটেছে। এবার গ্যাস নিভিয়ে দিয়ে কড়া থেকে টিফিন কৌটো নামিয়ে নিন। ঢাকা খুলতেই দেখবেন রান্নাঘর ম ম করছে। চোখ আবেশে বন্ধ হয়ে আসবে।

তাই দেরি না করে ভাতের পাতে সাজিয়ে ফেলুন গরম গরম ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe)। ফুরফুরে গন্ধে ভরপুর ভাত, সঙ্গত দিতে ততক্ষণে প্লেট আলো করে চলে এসেছে ডিম ভাঁপা। সর্ষে পোস্তর গন্ধে মনটা ছটফট করছে। এখন সময় নষ্ট করার কোনও মানেই হয় না। প্লেটে অনাদরে আর রাখবেন না, ভাতের পাতে মশলাটা মাখাতে শুরু করলেই মন আনন্দে ভরে উঠবে। এবার ভাতের গ্রাস জিভ টপকে পাকস্থলী পৌঁছাতেই স্বর্গীয় অনুভূতিতে চোখ বুজে আসবে। আরও পড়ুন-Soya Chunks Manchurian Recipe: রেস্তরাঁর চিনে খাবারকে টেক্কা দিতে তৈরি সয়া মাঞ্চুরিয়ান

ডিমের এক টুকরো ভেঙে মুখে দিলেই আহা প্রাণমন ভরে উঠবে। তাই বেশি ভাবনা চিন্তা করবেন না। রেসিপিটা নিজের মতো করে ঝালিয়ে নিন। আসছে রবিবার দুপুরে সবাইকে চমকে দিয়ে মাংসের বাটির বদলে পাতের পাশে রাখুন ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe)।

দেখবেন মাছভাতের দুপুর কিন্তু ডিম ভাঁপায় দারুণ উতরে যাবে। একবার খেয়ে সকলেই এমন হাত চাটতে থাকবেন যে ওয়ান্স মোর শব্দবন্ধটি গৃহিনীকে শুনতে হতে পারে। তাই হাতের পাঁচ তৈরি রাখুন। দুএকদিনের মধ্যে জনতার বিচারে আবার দুপুরের খাবার টেবিলে শোভা পাবে ডিম ভাঁপা (Bengali Steamed Egg Recipe)।

 

 

 

 

 

 

 

 

Post Author: bongmag

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।