Chicken Curry

Chicken Curry: রবিবারের দুপুরে পাতে থাকুক মুর্গ রেশমকারি

মুর্গ রেশমকারি (Chicken Curry), নাম শুনলেই মোগলাই খানার গন্ধ যেন নাকে এসে লাগে। আহা, সেসব অতুলনীয় স্বাদের খাদ্যদ্রব্য দেখলে মনও ভাল হয়ে যায়। মনে হয় যেন স্বপ্ন দেখছি। একটা মস্ত বড় ডাইনিং টেবিলে থরে থরে সাজানো রয়েছে। লোভনীয় খাবার দাবার। তার কতকটার নাম জানি, কতকটার জানি না। টেবিল ঘিরে অগুন্তি চেয়ার পাতা। তারই একটি দখল করে বসে আছি। আর বাকি চেয়ারগুলিতে সুবেশা নরনারী বসে আছেন। তাঁদের কাউকেই চিনি না।

Chicken Curry
মুর্গ রেশমকারি (Photo Credits: bongmag.com)

ধবধবে সাদা চাদরে মোড়া টেবিলে একেবারে রুপোর প্লেট ভরে এল সোনালী রঙের গ্রেভি। যার মধ্যে উঁকি মারছে, পছন্দের মাংস। হ্যাঁ ঠিক ধরেছেন মুর্গ রেশমকারি (Chicken Curry)। এতক্ষণ লজ্জায় মাথা তুলতে পারছিলাম না। কিন্তু সামনে যেই খাবারের প্লেটটি এল, বুক ভরে গন্ধ নিলাম। মনটা হটাৎই ফুরফুরিয়ে উঠল। এবার খাওয়ার পালা। আরও পড়ুন-Katla Fish Recipe: বাড়িতেই ফাইন ডাইনিং, বানিয়ে ফেলুন কাতলা মাছের মনোহরা



আজ সেই মুর্গ রেশমকারির (Chicken Curry) দুর্দান্ত রেসিপি নিয়ে হাজির হয়ে গেছি। এটা খেতে যেমন সুস্বাদু বানানোও তেমনই সহজ। তাহলে আর বেশি দেরি না করে চটজলদি দেখে নেওয়া যাক মুর্গ রেশমকারি (Chicken Curry) বানাতে কি কি উপকরণ লাগছে।

Chicken Curry,  উপকরণ:

  • চিকেন ৫০০ গ্রাম

ম্যারিনেশনের জন্য লাগবে

  • ২টো মাঝারি মাপের পেঁয়াজ বাটা
  • ১ চামচ আদা-রসুনের পেস্ট
  • ১ চা চামচ কাঁচালঙ্কাবাটা
  • ১ কাপ টকদই
  • নুন আন্দাজ মতো
  • ১ চা চামচ কেওড়াজল

Chicen Curry, ফোড়ন রান্নার উপকরণ

  • ৩ টেবিল চামচ সাদা তেল
  • ২ টো শুকনো লঙ্কা
  • ২টো মাঝারি পেঁয়াজের মিহি করে কাটা স্লাইস
  • ১ চা চামচ ধনেগুড়ো
  • ১ চা চামচ কাশ্মীরি লঙ্কাগুড়ো
  • ১ চা চামচ হলুদ
  • ৬‌‌‌‌টা গোটা কাজু আর ১ চা চামচ চারমগজবাটা
  • ১ চা চামচ শাহি গরমমশলা
  • স্বাদমতো নুন ও চিনি

Chicken Curry, প্রণালী:

মুর্গ রেশমকারি (Chicken Curry) বানানোর জন্য প্রথমে চিকেনের টুকরোগুলোকে খুব ভালো করে ধুয়ে, জল ঝরিয়ে তার মধ্যে একে একে সমস্ত বাটা মশলা দিয়ে দিন। এর পর পেঁয়াজের পেস্ট, নুন আর টকদই মিশিয়ে হাত দিয়েই ভাল করে মাখুন। জানেন তো হাত দিয়ে মাখলে খাবারের স্বাদ বাড়ে। প্রিয়জনের ন্য রান্না করলে হাতের স্পর্শেই যত্ন আর ভালবাসা জড়িয়ে থাকে। তাই রান্নার স্বাদও অনেকখানি বেড়ে যায়। শেষে কেওড়াজল ছড়িয়ে দিয়ে মু্র্গ রেশমকারির (Chicken Curry) মশলা মাখানো মাংসকে কম করে একঘন্টার জন্যে ম্যারিনেশনে রেখে দিন।



একঘন্টা হয়ে গেছে, মুর্গ রেশমকারির (Chicken Curry) জন্য মাংস সম্পূর্ণ ম্যারিনেটেড। এবার একটা কড়াতে তেল দিয়ে গরম করে নিন। তেলটা গরম হলে তাতে শুকনো লঙ্কা ফোড়ন দিন। তারপর মিহি করে কেটে রাখা পেঁয়াজের স্লাইসগুলো ঢেলে দিন। হাল্কা লাল হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। তারপর ম্যরিনেট করা চিকেনের পিসগুলি কড়াতে ঢেলে দিন। লাল রঙ ধরা পেঁয়াজের সঙ্গে ২-৩ মিনিট ধরে মাঝারি আঁচে উল্টেপাল্টে ভাজুন। আরও পড়ুন-Soya Chunks Manchurian Recipe: রেস্তরাঁর চিনে খাবারকে টেক্কা দিতে তৈরি সয়া মাঞ্চুরিয়ান



মুর্গ রেশমকারি (Chicken Curry) রান্নার জন্য মাংসের গায়ে হাল্কা রঙ এসে গেলে অবশিষ্ট ম্যারিনেশনের মশলাটুকু কড়াতে দিয়ে দিন। এরপর ৫ মিনিট ধরে ভাল করে কষিয়ে নিন। এই সময় নুন দিতে হবে। ৫ মিনিট পর এবার একে একে হলুদগুড়ো, কাশ্মীরি লঙ্কার গুড়ো, ধনেগুড়ো দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলার কাঁচা গন্ধ যতক্ষণ না যাচ্ছে ততক্ষণ কষাতে থাকুন। যখন বুঝবেন না মাংস ভালমতো কষে এসেছে, তখন অল্প আঁচে রেখে মোটামুটি ১৫ মিনিট ধরে রান্না করুন। আলাদা করে জল দেওয়ার দরকার নেই। মশলা ও মাংসের ভিতরে থাকা জলেই সিদ্ধ হয়ে যাবে।



আর অল্প সময়ের মধ্যে তৈরি হয়ে যাবে মুর্গ রেশমকারিম (Chicken Curry)। এদিকে ১৫ মিনিট হয়ে গেলে ঢাকনা খুলে মাংস সুসিদ্ধ হল কিনা একবার দেখে নিতে হবে। এই পর্যায়ে যদি মনে হয় তাহলে ১ কাপ জল রান্নায় যোগ করতে পারেন। আবার ২ মিনিট ধরে নাড়াচাড়া করুন। ততক্ষণে মাংসের ঝোল ফুটতে শুরু করেছে। এবার কাজু আর চারমগজের পেস্টটা দিয়ে দিয়ে মাংসের সঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। আরও পড়ুন-Mask Parotta: জনসচেতনতা বাড়াতে রেস্তরাঁয় বিকোচ্ছে মাস্ক পরোটা, কোথায় জানেন?

Chicken Curry
মুর্গ রেশমকারি (Photo Credits: bongmag.com)

মুর্গ রেশমকারি (Chicken Curry) তৈরি হতে আর বেশি সময় নেই। তাই এখন ওভেনের আঁচ মাঝারি করে দিন। মাঝে মাঝে গ্রেভিটা মাংসের সঙ্গে হাতার সাহায্যে মেশাতে থাকুন। দেখবেন ধীরে ধীরে গ্রেভি থেকে লাল তেল বেরিয়ে এসে উপরে ভাসতে শুরু করেছে। একেবারে মাহেন্দ্রক্ষণ উপস্থিত হয়েছে। আর দেরি করবেন না। এখনই মোহময়ী গ্রেভির উপর থেকে ছড়িয়ে দিন শাহি গরমমশলা। তারপর চুপচাপ ঢাকনা দিয়ে আঁচ একেবারে কমিয়ে রাখুন। ৫ মিনিট ধরে রান্না হতে দিন। এরপর গ্যাস নিভিয়ে দিলেই একেবারে রেডি মুর্গ রেশমকারি (Chicken Curry)।

Post Author: bongmag

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।