Chili Chicken

Chili Chicken Recipe: রেস্তরাঁ স্টাইলে বাড়িতে বানিয়ে ফেলুন লোভনীয় চিলি চিকেন

কবজি ডুবিয়ে ভূরিভোজ হোক বা মোগলাই খানা, সব ধরণের রান্নাতেই বাঙালির হেঁশেলের নামডাক রয়েছে। তবে এ বঙ্গ তো পরকে আপন করতে কখনও দ্বিধা করেনি, আর সেই সখ্যতা হেঁশেল থেকে শুরু হওয়াটাই দস্তুর। চিনা খাবারের কদর করতে জানে, চাউমিন, থেকে চিলি চিকেন (Chili Chicken Recipe) তালিকায় রয়েছে অনেক কিছুই। চিলি চিকেন রেসিপির নাম যখন উঠল, তখন জিভে জল এলে রসনাতৃপ্তি জরুরি বৈকি।

ফ্রায়েড রাইসের সঙ্গে চিলি চিকেন  (Chili Chicken Recipe)  একবারে আহ্লাদি কম্বো। গরমাগরম পরোটার সঙ্গেও বেশ ভাব। তবে রেস্তরাঁর অনুকরণে বাড়িতে চিলিচিকেন বানাতে গিয়ে নিশ্চয় নাস্তানাবুদ হয়েছেন। উপকরণের এদিক ওদিক হলেই জমাটি স্বাদে বাধা পড়েছে। তাই দেরি না করে ফের একবার চিলি চিকেন রেসিপিটা ঝালিয়ে নিন দেখি। আরও পড়ুন-রান্না করে বান্ধবীকে চমকে দিতে চান? বিকেলের জলখাবারে বানিয়ে ফেলুন ধোকলা


Chili Chicken Recipe- উপকরণ:

কিউব করে কাটা মুরগীর মাংস ২৫০ গ্রাম

কিউব করে কাটা দুটি পেঁয়াজ

লেবুর রস ১ টেবিল চামচ

ডিম ১টি

কয়েকটি কাঁচা লঙ্কা

ময়দা ৩ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ

চিলি সস ১ কাপ

টম্যাটো সস ১ কাপ

কাশ্মীরি লঙ্কার গুড়ো ২ চা চামচ

আদা ও রসুন বাটা ১ টেবিল চামচ

জিরে ও ধনে গুরো ১ টেবিল চামচ

সয়াসস ৪ টেবিল চামচ

ক্যাপসিকাম কিউব ১ টেবিল চামচ

টেস্টিং সল্ট হাফ চা চামচ

লবণ স্বাদমতো

তেল পরিমাণমতো

 

Chili Chicken Recipe-প্রণালী:




চিলি চিকেন রোসিপির (Chili Chicken Recipe) জন্য প্রথমে কিউব চিকেনগুলি  সয়াসস, আদা, রসুন, জিরে গুড়ো ধনে গুড়ো, লেবুর রস, ময়দা, ডিম ও লবণ দিয়ে মাখিয়ে ২০ মিনিট ফ্রিজে রেখে দিন। এরপর ফ্রাইং প্যানে তেল গরম হলে চিকেনের কিউবগুলিকে ভাল করে ভেজে তুলুন। পাঁচ মিনিট সময় নিয়ে নাড়াচাড়া করে ভাজুন| ভাজা হয়ে গেলে নামিয়ে রেখে ওই তেলেই পেঁয়াজ  ও ক্যাপসিকামের কিউবগুলি হালকা ভেজে নিন।

Chili Chicken
চিলি চিকেন(Photo Credit: bongmag.com)

চিলি চিকেন  রেসিপি (Chili Chicken Recipe) তৈরি হচ্ছে তাই এই সময়েই একটা বাটিতে এক কাপ পরিমাণ জল নিয়ে সয়া, টম্যাটো ও চিলি সস দিয়ে ভাল করে গুলে নিন। এরপর ওই মিশ্রণে  এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে নিয়ে ভাল করে নাড়ুন। সমস্ত উপাদান জলের সঙ্গে ভালভাবে মিশে গেলে পাত্রটি রেখে দিন। এতক্ষণে পেঁয়াজ ও ক্যাপসিকামের কিউব ভাজা হয়ে গিয়েছে। এবার মিশ্রণটি প্যানে ঢেলে দিন। ভাল করে নাড়তে থাকুন। প্রয়োজনে খানিকটা জলও দিতে পারেন। উপাদানটি ফুটতে শুরু করলে ভেজে রাখা চিকেনের কিউবগুলি ঢেলে দিন। ভালভাবে নেড়েচেড়ে পাঁচ মিনিট রান্না হতে দিন।

চিলি চিকেনের (Chili Chicken Recipe) স্বাদ  নিজের পছ্ন্দ মতো  ঠিক করুন। এই সময় স্বাদমতো লবণ দিতে পারেন। চেখে দেখুন, মিষ্টির স্বাদ একেবারেই পছন্দমতো হবে। চাইলে সামান্য চিনি মেশাতে পারেন। চিলি চিকেন তৈরি হয়ে গিয়েছে। তবে আপনি ড্রাই চিলি চিকেন খেতে চাইলে আরও কিছুক্ষণ ওভেনে রেখে নাড়াচাড়া করতে পারেন। যদি তেমনটা ইচ্ছে না থাকে তাহলে গ্রেভি গাঢ় হয়ে এলেই গ্যাস বন্ধ করে দিন।

Chili Chiken Recipe
চিলি চিকেন(Photo Credits: bongmag.com)

এবার ফ্রায়েড রাইসের সঙ্গে গরমাগরম চিলি চিকেন রেসিপি(Chili Chicken Recipe) পরিবেশন করুন। আরও পড়ুন- বড় দিনের আমেজে বাড়িতেই বানিয়ে ফেলুন রেস্তরাঁ স্টাইলে চিকেন নাগেটস

 

Post Author: bongmag

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।