Katla Fish Recipe

Katla Fish Recipe: বাড়িতেই ফাইন ডাইনিং, বানিয়ে ফেলুন কাতলা মাছের মনোহরা

কাতলা মাছের মনোহরা (Katla Fish Recipe), নাম শুনেই মনমাতানো সুগন্ধ যেন আশপাশে ঘোরাফেরা করে গেল। একঘেয়ে মাছের ঝোল খেতে আর ভাল লাগছে না? অথচ বেশি উপকরণ দিয়ে রান্নার ঝকমারি পোহাতেও ইচ্ছে করছে না। ঠিক এরকম একটা সময় খুব সহজ একটা রেসিপি নিয়ে হাজির হয়ে গেছি। রেসিপিটা অবশ্যই মাছের, আর নাম কাতলা মাছের মনোহরা (Katla Fish Recipe)।



এমন নাম শুনে ঘাবড়ে যাওয়ার কিছু নেই। কেননা বাড়িতে থাকা সামান্য কিছু উপকরণের সাহায্যেই এই সুস্বাদু কাতলা মাছের মনোহরা (Katla Fish Recipe) পদটি রান্না করা যায়। তাহলে আর ভুমিকায় আটকে না থেকে এবার সরাসরি উপকরণগুলি জেনে নেওয়া যাক।

Katla Fish Recipe, উপকরণ:

কাতলা মাছের মনোহরা তৈরিতে লাগছে

  • কাতলা্‌ মাছের ৬টি পিস (রুই মাছ হলেও চলবে)
  • ২টি মাঝারি মাপের পেঁয়াজ বাটা
  • ২ চামচ আদা-রসুন বাটা
  • ২টি কাঁচা লঙ্কা বাটা (ঝাল নাপসন্দ হলে নাও দিতে পারেন)
  • ২ টেবল চামচ পোস্ত
  • এক কাপ টকদই
  • এক চা চামচ জিরে গুড়ো
  • এক চা চামচ শাহি গরমমশলা
  • হাফ চা চামচ হলুদ গুড়ো ( চাইলে নাও দিতে পারেন)
  • এক চা চামচ কাশ্মীরি রেড চিলি পাউডার
  • স্বাদমতো নুন ও চিনি

Katla Fish Recipe, ফোড়ন:

  • ২টো এলাচ
  • ৪/৫টা লবঙ্গ
  • এক টুকরো দারচিনি
  • ২টো শুকনো লঙ্কা
  • ১টা তেজপাতা

Katla Fish Recipe, প্রণালী:




কাতলা মাছের মনোহরা (Katla Fish Recipe) রান্নার প্রস্তুতি নিয়ে নিন। শুরুর আগে মাছের টুকরো গুলোকে ভালভাবে ধুয়ে সেগুলোতে নুন-হলুদ মাখিয়ে রেখে দিন। এবারে পোস্তটা আগে বেটে নিন। যদি মিক্সিতে পোস্ত পেস্ট করতে চান তাহলে কিন্তু অন্যান্য মশলা পেস্ট করার আগে একেবারে শুকনো মিক্সার জারে দু’চামচ পোস্ত নিয়ে সেটাকে জল ছাড়া শুকনো গ্রাইন্ড করে নিতে হবে। বেশ মিহি হলে এবার তার সঙ্গে টকদই ভালভাবে মিশিয়ে একদম স্মুদ পেস্ট তৈরি করে নিন।

Katla Fish Recipe
কাতলা মাছের মনোহরা (Photo Credits: bongmag.com)

কাতলা মাছের মনোহরার (Katla Fish Recipe) জন্য মশলা একেবারে তৈরি। এবার কড়াতে আন্দাজ মতো সর্ষের তেল দিন। তেল ভালমতো গরম হয়ে এলে একে একে নুন,হলুদ মাখিয়ে রাখা কাতলা মাছের টুকরো গুলোকে হাল্কা করে দুপিঠ ভেজে তুলে রাখতে হবে। মাছ ভাজা সম্পূর্ণ হলে বাকি তেলে প্রথমে শুকনো লঙ্কা, তেজপাতা আর গরমমশলা ফোড়ন দিয়ে পেঁয়াজবাটা ঢেলে ভালভাবে কষাতে হবে। পেঁয়াজবাটার রঙ হাল্কা বাদামি হয়ে এলে এবার একে একে আদা-রসুনবাটা, লঙ্কাবাটা দিয়ে ফের একবার ভাল করে কষাতে হবে। আরও পড়ুন-Mask Parotta: জনসচেতনতা বাড়াতে রেস্তরাঁয় বিকোচ্ছে মাস্ক পরোটা, কোথায় জানেন?



কাতলা মাছের মনোহরা (Katla Fish Recipe) রাঁধছেন, তাই মশলার দিকে বিশেষ নজর তো দিতেই হবে। মশলার কাঁচা গন্ধ চলে গেলে কড়াতে একে একে সমস্ত গুড়ো মশলা দিয়ে ভাল করে মিডিয়াম ফ্লেমে নাড়তে হবে। মশলা থেকে যখন তেল ছাড়তে শুরু করবে তখন স্বাদমতো নুন, চিনি ও এক কাপ জল দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। এরপর কড়াতে ঢাকনা দিয়ে গ্যাসের ফ্লেম সিম করে পাঁচ মিনিট রেখেদিন।

পাঁচ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন কাতলা মাছের মনোহরার (Katla Fish Recipe) জন্য তৈরি সমস্ত মশলা ভালভাবে কষে গিয়ে উপরে তেল ভাসছে। ঠিক এই সময়ে দই পোস্তর মিশ্রণটা দিয়ে সমস্ত মশলার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। তারপর আরও পাঁচ থেকে সাত মিনিট মাঝারি আঁচে সমস্ত মশলাটা কষাতে হবে, যতক্ষণ না টকদই আর পোস্তর কাঁচা গন্ধটা চলে যাচ্ছে।



কাতলা মাছের মনোহরায় (Katla Fish Recipe) স্বাদের প্রসঙ্গ ভীষণ গুরুত্বপূর্ণ। তাই এই সময় একবার রান্না নুন ও চিনির পরিমাণ ঠিক কি না, দেখে নিতে ভুলবেন না। রান্নার একেবারে শেষ পর্যায়ে ভাজা মাছগুলি দিয়ে খুব সাবধানে হাল্কা হাতে নেড়ে নিন। তারপর উপর থেকে গরমমশলার গুড়ো ছড়িয়ে দিন। সঙ্গে দুটি চেড়া কাঁচা লঙ্কা দিয়ে মিনিট দুয়েক টগবগ করে ফুটিয়ে নামিয়ে নিলেই তৈরি কাতলা মাছের মনোহরা (Katla Fish Recipe)। আরও পড়ুন-Chili Chicken Recipe: রেস্তরাঁ স্টাইলে বাড়িতে বানিয়ে ফেলুন লোভনীয় চিলি চিকেন

Katla Fish Recipe
কাতলা মাছের মনোহরা (Photo Credits: bongmag.com)

এবার শুধু টেবিলে পরিবেশনের অপেক্ষা মাত্র। গরম গরম ভাতের সঙ্গে কাতলা মাছের মনোহরা (Katla Fish Recipe) তো ভাল লাগবেই, কিন্তু বাসন্তি পোলাও দিয়ে কোনও এক রবিবারের দুপুরে কাতলা মাছের মনোহরা ট্রাই করে দেখুন। হলফ করে বলতে পারি, বিয়েবাড়ির ভোজ বা রেস্তরাঁর খাবারের স্বাদ একদম মিস করবেন না।



তাই বাইরের খাবার খাওয়ার স্বাদ বাড়িতে বসে পেতে হলে রেস্তরাঁয় হোম ডেলিভারির অর্ডার দেওয়ার দরকার নেই। নিজেই বানিয়ে ফেলতেন পারেন সুস্বাদু পদ কাতলা মাছের মনোহরা (Katla Fish Recipe)। খাবার টেবিলে বাসমতী চালের ফুরফুরে ভাতের সঙ্গে  দুপুরবেলা এমন সুস্বাদু মাছের পদ পাতে পেলে বঙ্গজীবন ধন্য হয়ে যাবে।

 

 

Post Author: bongmag

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।