শুধুমাত্র কাছের মানুষকে প্রিয় মুহূর্ত শেয়ারের সুযোগ দিচ্ছে ইনস্টাগ্রাম, জানেন কীভাবে?

ইনস্টাগ্রামে ছবি দিতে কার না ভাল লাগে। যদিও ব্যক্তিগত ছবি দিতে গেলে একটু কিন্তু কিন্তু ভিতরে থেকেই যায়। কেননা বর্তমানে সাইবার অপরাধ যে হারে বাড়ছে তাতে যেকোনওদিন আপনি যে টার্গেট হবেন না তা হলফ করে বলা মুশকিল। এদিকে ইনস্টাহোল্ডার যদি একজন সেলিব্রিটি হন তাঁর তো নিজস্ব ফ্যান ফলোয়ার্স রয়েছে। জনপ্রিয়তা ধরে রাখতে প্রায় প্রতিদিনই ছবি দিচ্ছেন। ফলোয়াররা ছাড়াও বেশকিছু পছন্দের মানুষজনও থাকেন। যাঁদের জন্য ছবি থাকতে পারে। কিন্তু চেয়েও তা দেওয়া হয়ে ওঠে না, একটাই কারণে। ছবি পাবলিক হয়ে যাবে।



শেয়ার হলে কেউ একটা বিরুদ্ধ মন্তব্য করে দিলেই ট্রোলড হবেন। হাজার রকম ভয়। তবে টেকনোলজিও তো প্রতিমুহূর্তে নিজেকে ভাঙছে গড়ছে, তাই এই ভয়কে আর বিশেষ পাত্তা দিতে হবে না। ইনস্টাগ্রাম তার অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য একটা গেটওয়ে চালু করল, নাম ক্লোজ ফ্রেন্ড। ইনস্টা প্রোফাইলের সাইড মেনুতে গিয়ে সার্চ করলেই পেয়ে যাবেন এই ক্লোজ ফ্রেন্ড অপশন। ব্যক্তিগত মুহূর্তের ছবি কাছের মানুষের সঙ্গে এখানেই শেয়ার করতে পারেন। কোনও পছন্দের কোটও ব্যবহার করতে পারেন একেবারেই নিজের মতো করে। বাইরের কেউ সেখানে যেমন নাক গলাতে পারবে না। তেমন জানতেই পারবে না আপনি কার জন্য কোন ছবি পোস্ট করলেন। আরও পড়ুন- কাচের মেঝে ফেটে চৌচির, তবুও সাতশো ফুটের সেতুতে ফুল পাখি দেখতে মানুষের ঢল__ ব্যাপারটা কী?




এই ক্লোস ফ্রেন্ড অপশনটি ইনস্টগ্রামে অ্যাকাউন্ট আছে এমন যে কোনও হোল্ডারের প্রোফাইলেই থাকবে। ধরুন প্রেমের বর্ষ যাপন চলছে। প্রেমিকপ্রবরকে প্রিয় ছবি পাঠাতে চাইলেন পোস্টের সময় অপশন আসবে এই ছবিটি কাকে দেখাতে চান। তখন ক্লোজ ফ্রেন্ড অপশন বাছতে পারবেন। তাহলে প্রিয়জনই একমাত্রা প্রিয় মুহূর্তের ছবি দেখার সুযোগ পাবেন। শুধুমাত্র নির্দিষ্ট অপশনে ক্লিক করে কাজটি করে ফেলতে পারেন। থ্রেড নামের একটি অ্যাপ স্টোরে পেয়ে যাবেন। ডাউনলোড করে ইনস্টলেশনে দিন। এই অ্যাপটিই আপনাকে বন্ধু ও ফলোয়ারদের আলাদা করতে সাহাষ্য করবে। অ্যাপটি আপনার মোবাইলে ইনস্টলড থাকলে থ্রেডেই আসবে ফলোয়ারদের মেসেজ। আর ইনস্টামেসেঞ্জারে আসবে বন্ধুদের মেসেজ। আরও পড়ুন-পৃথিবীর মানুষের জন্য নয়া কর্মক্ষেত্র, চাঁদে নাকি তৈরি হচ্ছে শিল্পাঞ্চল (দেখুন ভিডিও)




এই সবকিছু তখনই কার্যকরী হবে যখন আপনি ক্লোজ ফ্রেন্ডের তালিকাটি পেতে চাইবেন। সেজন্য বেশ কয়েকটা জিনিস আপনাকে ফলো করতে হবে। প্রথমেই ক্লোজ ফ্রেন্ড অপশনটা পেতে গেলে ইনস্টা প্রোফাইলে গেট স্টার্টেড বাটনে যান। এটিতে ট্যাপ করলেই চলে আসবে এক্সপ্ল্যানেশন উইন্ডো। তারপর ফলয়োরাদের ভিড় থেকে বন্ধুদের বেছে নিয়ে, ক্লোজ ফ্রেন্ডের তালিকা তৈরি করে ফেললেই হয়ে গেল।

 

Post Author: bongmag

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।