Whatsapp Dark Mode

আজ থেকেই হোয়াটসঅ্যাপের ডার্ক মোড থিম আপনার ফোনে, কীভাবে ব্যবহার করবেন?

দীর্ঘ পরীক্ষা নীরিক্ষার পর আজ থেকে ডার্ক মোড ফিচার চালু করল জনপ্রিয় মেসেজ অ্যাপস হোয়াটসঅ্যাপ। আইওএস ও অ্যানড্রয়েড ব্যবহারকারীরা এই ডার্ক মোডের সুবিধা পাবেন। যদি আপনাদের ফোনে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্শন থাকে তো। ফেসবুকের এই নিজস্ব মেসেজিং অ্যাপটি দীর্ঘদিন ধরেই ডার্ক মোডের সুবিধা অসুবিধা নিয়ে সমস্ত রকমের গবেষণা চালানোর পরই তা লঞ্চ করা হল। আরও পড়ুন-এই অধ্যাপক বাতিল প্লাস্টিক থেকে পেট্রোল তৈরি করে বাজারে বিক্রি করছেন, কেন জানেন?



আপনার কাছে যদি স্মার্ট ফোনের একেবারে সবথেকে নতুন ভার্শনটি থাকে বা আইওএস-১৩ অথবা অ্যানড্রয়েড-১০, তাহলে তো কথাই নেই। নিজেই ডার্ক মোডে সুইচ করে যেতে পারবেন। যাঁরা ইতিমধ্যেই নিজেদের স্মার্টফোনটিতে ডার্ক মোডকে পেয়ে গিয়েছেন, তাঁরা টুইট করে বিষয়টি অন্যদের জানিয়ে দিন। আর যাঁরা ডার্ক মোড অপশনটি পেয়েও তা অ্যাক্টিভেট করতে পারছেন না, তাঁদের জন্য বংম্যাগের তরফ থেকে রইল কিছু টিপস। আরও পড়ুন-নিশ্চিন্তে বেড়াতে যান, এই স্মার্ট গ্যাজেট এবার আপনার ফাঁকা বাড়ির খেয়াল রাখবে



হোয়াটসঅ্যাপে এই ডার্ক মোড ফিচারটি অনেকদিন ধরেই আসব আসব করছিল। গত বছর থেকে হোয়াটসঅ্যাপ এটির উপরে নানা পরীক্ষা চালিয়েছে। ওয়েবেটাইনফো টানা গবেষণা করে অ্যাপটির বেটা ভার্শন ডেভেলপ করেছে। এখন অ্যানড্রয়েড ভার্শনের ওয়েবসাইটের জন্য ডার্ক থিম আপডেট একেবারে তৈরি। এই মোডে হোম স্ক্রিন ও সেটিংস মেনু কালো রঙে বদলে যাবে। আগে ঠিক উল্টোটা ছিল। হোম স্ক্রিন ছিল সাদা, আর চ্যাটের অক্ষরগুলি কালো বা ইউজারের পছন্দের রঙে রাঙানো। নতুন ক্ষেত্রে পুরো বিষয়টিই একেবারে বিপরীত। আরও পড়ুন- শুধুমাত্র কাছের মানুষকে প্রিয় মুহূর্ত শেয়ারের সুযোগ দিচ্ছে ইনস্টাগ্রাম, জানেন কীভাবে?



কী করে ডার্ক মোড চালু করবেন?

বিশ্বের সমস্ত অ্যানড্রয়েড ইউজারের ফোনেই ডার্ক মোড এসেছে, তাই আপনি হয়তো এখনই এর সুবিধা নাও পেতে পারেন। এক্ষেত্রে আপনার ফোনটি যদি অ্যানড্রয়েড ১০ এস হয় বা আইওএস ১৩ হয় তাহলে ফোনের সিস্টেমেই ডার্ক মোড অপশন থাকবে। নিজে থেকেই হোয়াটসঅ্যাপ এই ডার্ক মোডের থিমটি আপনার ফোনে অ্যাড করে দেবে। তবে যাঁরা এখনও অ্যানড্রয়েড ৯ ব্যবহার করছেন, তাঁদের ডার্ক মোডের থিমটি পেতে হলে গোটা প্রক্রিয়াটি ম্যানুয়ালি করতে হবে। যেমন___

 

  • প্রথমে আপনার ফোনের হোয়াটসঅ্যাপটি খুলুন ও সেটিংসে যান।
  • চ্যাট সিলেক্ট করুন।
  • ডিসপ্লে-তে ক্লিক করুন।
  • সেখানেই থিমের অপশন পেয়ে যাবেন।
  • সেই অপশন থেকে ডার্ক থিম সিলেক্ট করুন।




এরপর আপনি ফোনটি রিস্টার্ট করুন। রিস্টার্ট হয়ে গেলেই দেখতে পাবেন হোয়াটসঅ্যাপের হোম স্ক্রিন কালো রঙে বদলে গিয়েছে। এই ডার্ক মোড আপনার চোখে ফোনের ব্যবহারে যে চাপ পড়ে তা কমিয়ে দেবে। যদি আপনি রাতের ইউজার হন, মধ্যরাতে চ্যাটে ব্যস্ত থাকতে অনলাইনে আড্ডা মারতে পছন্দ করেন, তাহলে আজ থেকে আপনার পছন্দের অ্যাপটিও নিজেকে রাতের মোডে সুইচ করবে।

 

 

Post Author: bongmag

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।